মৌজা ম্যাপ যে ভাবে পাবেন

জমি-জমার ব্যাপারে মৌজা ম্যাপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । প্রত্যেক এলাকায় জরিপ চালানোর পরে ( যেমন  সিএস, আ.এস ,বিএস ) মৌজা ভিত্তিক ম্যাপ তৈরী করা হয়। প্রত্যেক ভূমি মালিকের  এই মৌজা ম্যাপ সংগ্রহে রাখা জরুরী ।  জমি-জমার ক্রয়-বিক্রয়,হস্তান্তর কিংবা বিভিন্ন সমস্যার সমাধানের ক্ষেত্রে  এই ম্যাপ অত্যন্ত কার্যকরী। 

 


 

মৌজা ম্যাপ (স্ক্যান কপি)  দরকার হলে  আপনাকে আসতে হবে ঢাকার তেঁজগায়ের শহীদ তাজউদ্দিন রোডে-বাংলাদেশ জরিপ ও রের্কড অধিদ্প্তরে। অফিসে (এক তলায়) প্রথমে আপনাকে একটি আবেদন ফর্ম নংগ্রহ করতে হবে। এখানে উল্লেখ্য যে, আজকাল সরকারী ওয়েব সাইট থেকেও আবেদন করে মৌজা ম্যাপ সংগ্রহ করা যায়। ইদানিং  ফেইসবুকে অনেক গ্রুপ আছে, যারা  এই সার্ভিস দিয়ে থাকে। তবে সাবধান-প্রতারকের পাল্লায় পড়বেন না ।  

এই লেখাটি তাদের জন্য যারা অল্প সময়ে  মৌজা ম্যাপ পেতে চান এবং  ইন্টারনেট সম্পর্কে কম জানেন। 

সরকারী খরচ :

প্রতি মৌজা ম্যাপ :  ৫০০ টাকা 

কোট ফি : ২০ টাকা

ধাপ : ১. প্রথমে ফর্ম সংগ্রহ করুন । ফর্মের দুটি অংশ ।  একটি অংশ  আবেদনকারীর আর একটি অংশ অফিসের জন্য।  ফর্মটি  ( আবেদনকারীর অংশ) নিম্নরুপ :


আবেদনকারীকে দুটি অংশই পূরণ করতে হবে। 

ক. আবেদনকারীর নাম ও ঠিকানা

খ. জেলার নাম, থানার নাম,ম্যাপের নাম (  যেমন সিএস,আর,এ  বি.আর.এস)

গ. মৌজার নাম । যেমন : কুটুরিয়া)

ঘ. জেএল.নং :  ( না জানা থাকলে ফাঁকা রাখুন,অফিসের লোক বসিয়ে দিবে) 

ঙ. সিট নং :  ( না জানা থাকলে ফাঁকা রাখুন,অফিসের লোক বসিয়ে দিবে)

চ. *** দাগ নং :   অবশ্যই সঠিক লিখতে হবে ।

 টাকার পরিমান অংকে ও কথায় লিখুন। স্বাক্ষর ও তারিখ দিন। 

২০ টাকার কোট ফি লাগিয়ে নিন ফর্মের উপরে এর্ব আপনার মোবাইল নং দিতে ভুলবেন না। 

ধাপ ২: চেকিং কাউন্টারে জমা দিন। একজন অফিসার কম্পিইটারে আপনার আবেদনপত্রটি যাচাই-বাছাই করবে। ভুল এবং তথ্য সংশোধন করবে এবং প্রয়োজনে আপনাকে কিছু প্রশ্নও করতে পারে। সঠিক ম্যাপটি পাওয়া গেলে সেটিতে স্বাক্ষর করে আপনাকে ফেরত দিবে। 


ধাপ ৩ : এই ধাপে আপনাকে আরেকটি কাউন্টারে টাকা জমা দিতে হবে। টাকা জমা নিয়ে আপনাকে একটি রশিদ দেবে যেখানে ডেলেভারী তারিখ লেখা থাকবে। সাধারণত দুপুর ১ টার মধ্যে জমা দিলে ওই দিন বিকেল ৪ টার মধ্যে ডিলিভারী নেওয়া যায়।  


 

মনে রাখবেন, আপনাকে যে মৌজার ম্যাপটি দেওয়া হবে,সেটি স্ক্যান কপি ,তাই কিছুটা পড়তে অসুবিধা হয় (  আমার হয়েছে) , তবে কাজ চলে যায়। দালাল থেকে সাবধান। দালাল এড়িয়ে চলুন এবং নিজে নিজে করলে অবশ্যই আপনার কাংক্ষিত ম্যাপটি হাতে পাবেন।


0 Response to "মৌজা ম্যাপ যে ভাবে পাবেন "

Post a Comment