"একদিনে পাথরঘাটা শহর "

28 Oct'19

প্রাকৃতিক বন আর সাগর হাতছানিতে মুগ্ধ হতে ঘুরে আসতে পারেন বরগুনা জেলায় অবস্থিত হরিণঘাটা পর্যটন কেন্দ্র থেকে। বরগুনা জেলার আমতলী উপজেলা সদর তালতলী থেকে প্রায় আট কিলোমিটার দূরে হরিণঘাটা বাজারের পাশ থেকেই এই বনের শুরু। হরিণঘাটা বনের কাছ দিয়ে বয়ে চলা বলেশ্বর, বিষখালি এবং পায়রা নদী বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। দেখা হতে পারে বনের প্রধান আকর্ষণ হরিণ, শূকর ও সাপের সঙ্গে। প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগের জন্য এ বনে রয়েছে পাচঁ তাল ওয়াচ টাওয়ার। জোয়ার - ভাটার কারনে এখানে এক সময় আপনার পায়ের নিচে পানি থাকবে আরেক সময় থাকবে না। একটা কাঠের ব্রিজও আছে এবং ব্রিজটা সোজা সমুদ্রে চলে যায়। সবুজ বনের ভেতরের দিয়ে তৈরী রাস্তা ধরে নদীর কাছে যাওয়া যায়। বনের মধ্যে থাকা খাল দিয়ে ট্রলারে করে বন দেখতে দেখতে চলে যেতে পারবেন তিন নদীর মোহনা ও সমুদ্রের কাছে। ট্রলার দিয়ে সমুদ্রে গিয়েছি কারন ব্রিজ দিয়ে গেলে বেশি সময় লাগতো ব্রিজটার কিছু জায়গায় ভাঙা চিল। ট্রলার টা বেশ বড় চিল, ভাড়া ৫০০/৬০০/- (যাওয়া +আসার), ব্রীজের নিচে ট্রলার পাবেন। শরীর ঠান্ডা করার জন্য গোসল করতে পারবেন তিন নদী ও সাগরের মোহনায়। বনের ভিতর প্রবেশ ফি১১.৩০ টাকা। 



হরিনঘাটা থেকে বাইকে ৩০ টাকা প্রতিজন ভাড়া দিয়ে যেতে পারেন পাথরঘাটা লঞ্চঘাট, লঞ্চ ছাড়বে বিকাল ৪ টায়| চাইলে পাথরঘাটা বাজারে দুপুরের খাবার টা সেরে নিতে পারেন| সেখানে পেয়ে যাবেন ছানার তৈরি সুস্বাদু মিষ্টি| পাথরঘাটা থেকে লঞ্চে করে যাবেন তালতলি বাজারে| ভাড়া জনপ্রতি ৯০/ টাকা| লঞ্চ বঙ্গোপসাগরের পাশ ঘেষে আপনাকে নিয়ে চলে যাবে তালতলি বাজার ঘাটে। ছোট লঞ্চে বসে সাগরের ঢেউয়ের ধাক্কায় ভালোই উপভোগ করার মতো। 



তালতলি আসতে আসতে আসতে সন্ধ্যা হবে, চাইলে সেখানে থাকতে পারেন কম খরচের হোটেলে| অথবা সেখান থেকে মাহিন্দ্রায় করে চলে আসতে পারেন আমতলী| আমতলী থেকে চাইলে আপনি কুয়াকাটা যেতে পারেন,পটুয়াখালী যেতে পারেন, বরিশাল যেতে পারেন এমনকি রাত ১০-১১ টার বাস ধরে ঢাকায়ও চলে আসতে পারেন|



 ঢাকা গাবতলি থেকে সরাসরি পাথরঘাটা যাওয়ার বাসের ভাড়া জনপ্রতি ৬৫০ টাকা, যেতে সময় লাগবে আট-নয় ঘণ্টা। চাইলে বরগুনা বা বরিশালগামী লঞ্চে চড়েও যেতে পারবেন। আমি বলব বরিশালের লঞ্চে যেতে,সেখান থেকে বরগুনা যেতে। বরিশাল থেকে প্রতি ঘন্টায় পাথরঘাটার উদ্দেশ্যে বাস ছেড়ে যায়। বরিশাল থেকে পাথরঘাটার ভাড়া ১৮০ টাকা। আর যারা সময় বাঁচাতে চান তারা বরগুনার লঞ্চ ধরবেন। ১১-১২ ঘণ্টার লঞ্চ জার্নির পর কাকচিড়ায় গিয়ে নামতে হবে। কাকচিড়া থেকে মোটরবাইক অথবা মাহিন্দ্রতে করে আধা ঘণ্টার পথ পাড়ি দিয়ে পাথরঘাটায় আসতে হবে ভাড়া নিবে ৪০/৫০টাকা। পাথারঘাটায় নেমে টেম্পু, মাহিন্দ্র অথবা মোটরবাইকে যাত্রা করে ২৫-৩০ মিনিট পরই দেখা মিলবে সেই কাঙ্ক্ষিত জায়গা হরিণঘাটার, আটো রিক্সা ভাড়া নিবে ১০০টাকা,।
পাথারঘাটা বঙ্গোপসাগরের খুব কাছের অঞ্চল হওয়ায় সেখানে খাবার হোটেলগুলোতে পাবেন সব ধরনের সামুদ্রিক মাছও।

বিঃ দ্রঃ পরিবেশের ক্ষতি হয় এমন কোন কিছু করবেন না, স্থানীয় মানুষদের সম্মান দিন, আর যত্রতত্র ময়লা ফেলে আসবেন না। ঘুরেন দায়িত্ববোধের সাথে।

0 Response to ""একদিনে পাথরঘাটা শহর ""

Post a Comment