"চায়ের দেশে একদিন"

Article and Photos by   Smita Debnath
শ্রীমঙ্গল নিয়ে লিখতে বসার আগে টিওবি তে এই শহর নিয়ে লেখাগুলো পড়ছিলাম, খুব বেশি লেখাও পেলাম না তেমন। শ্রীমঙ্গল কে যদি এক কথায় প্রকাশ করতে বলা হয় তবে বলা যায় সব ঋতুতেই সুন্দর এই শহর! বাংলাদেশে যে যায়গাটি তে গেলে আপনি কখনোই বোর ফিল করবেন না , সেটি শ্রীমঙ্গল, অন্তত আমি তাই মনে করি । ছোটবেলা থেকে হবিগঞ্জ শহরে বড় হওয়া আমি বহু বার গিয়েছি শ্রীমঙ্গল এ, কিন্তু এখনো ছুটি পেলে সেখানেই ছুটে যেতে ইচ্ছা করে। 
শ্রীমঙ্গল এর মূল আকর্ষণ হল এর ট্যুরিস্ট স্পট গুলো;পাহাড়, রেইন ফরেস্ট, হাওর আর সবুজ চা বাগান এর এক অনন্য সমন্বয় হল শ্রীমঙ্গল। বাংলাদেশের একমাত্র চা গবেষণা কেন্দ্রটিও রয়েছে শ্রীমঙ্গল এ। এছাড়া ও সাত কালারের চা (এখন আট কালারের চাও পাওয়া যায়) , মনিপুরী পাড়া ও তাদের ঐতিহ্যবাহি শাড়ির কদর ও রয়েছে দেশ জুড়ে।
এবারের পুজো তে শ্রীমঙ্গল এ প্রথমবারের মত সোলো ট্রাভেল করার সুযোগ হয়েছিল । কেউ যদি একদিনে শ্রীমঙ্গল ঘুরে আসতে চান ,তাহলে ঢাকা থেকে এনা পরিবহন এ করে চলে যেতে পারেন (ভোর ৫.৩০ থেকে শুরু ওদের বাস সার্ভিস) শ্রীমঙ্গল এ নেমেই দুপুরের খাবার সেরে নিতে পারেন পানসী রেস্টূরেন্টে(বেশ সাশ্রয়ী , দুই জনে পেট পুরে খেলেও বিল ৩৫০/৪০০টাকা এর বেশি আসার কথা না , আর অবশ্যই ওদের চা খেতে ভুলবেন না, এক কথায় অসাধারণ ) , এরপর একটি টমটম (ব্যাটারি চালিত অটোরিক্সা) অথবা সিএনজি ভাড়া করে(ঘন্টা হিসেবে অথবা দিন হিসেবে , ফেস্টিব ওকেশন ছাড়া যেকোনো সময় ঘন্টায় ভাড়া ১৫০টাকা হয় ) পুরো শহরই ঘুরে ফেলতে পারবেন । শহরের ভেতরে চা বাগান , লাউয়াছড়া, বধ্যভূমি, বিটিআরআই ঘুরে দেখতে পারবেন ,আর নীলকন্ঠ টি কেবিনে(নতুন টাই ভাল আগের টার থেকে) আট কালেরে চা বা স্পেশাল দুধ চা টেস্ট করে দেখার ও সু্যোগ মিলে যাবে এই অল্প সময়েই । এছাড়াও মনিপুরী পাড়া থেকে শাড়ি , শাল চাদর এইগুলো কিনতে ভুলবেন না , গিফট হেসেবে দারুন জনপ্রিয় এই মনিপুরী শাড়ি! 
যারা একটু সময় নিয়ে থেকে ঘুরতে চান তাদের জন্য রয়েছে ৫ তারকা হোটেল সহ আরও অনেক রিসোর্ট। একদিন থাকতে পারলে দেখে আসা যাবে মাধবপুর লেক ও , যা কিনা শ্রীমঙ্গল শহর থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে।
এই শীতে ঘুরে আসতে পারেন চা এর রাজধানী শ্রীমঙ্গল এ , চা প্রেমীরা চা কিনতে ভুলবেন না , চা এর কেজি ৩০০ থেকে শুরু করে ১২০০ টাকা পর্যন্ত আছে । 

শ্রীমঙ্গল এমনিতেই বাংলাদেশের অন্যান্য শহরের থেকে পরিষ্কার ও সুন্দর । তাই যেখানে সেখানে ময়লা ফেলে এর সৌন্দর্য কে নষ্ট না করি । 
 

0 Response to ""চায়ের দেশে একদিন""

Post a Comment